দর্শনীয় স্থান

নাম কিভাবে যাওয়া যায় অবস্থান
ফয়েজ লেক উক্ত দশর্নীয় স্থানে যাওয়ার জন্য বাস বা অটোরিক্সা ব্যবহার করা যেতে পারে। ফয়ে’স লেক পাহারতলী রেলওয়ে স্টেশনের পূবে ও খুলশী আবাসিক এলাকার পশ্চিমে অবস্থিত।
জাতিতাত্ত্বিক যাদুঘর(চট্রগ্রাম) উক্ত দশর্নীয় স্থানে যাওয়ার জন্য বাস বা অটোরিক্সা ব্যবহার করা যেতে পারে। বাংলাদেশের চট্টগ্রাম শহরের আগ্রাবাদ বাণিজ্যিক এলাকায় অবস্থিত ।
চট্টগ্রাম চিড়িয়াখানা উক্ত দশর্নীয় স্থানে যাওয়ার জন্য বাস বা অটোরিক্সা ব্যবহার করা যেতে পারে। এটি ফয়ে’স লেক এর বিপরীত পাশে অবস্থিত।
পতেঙ্গা সমুদ্র সৈকত উক্ত দশর্নীয় স্থানে যাওয়ার জন্য বাস বা অটোরিক্সা ব্যবহার করা যেতে পারে। চট্টগ্রাম
চট্টগ্রাম ওয়ার সিমেট্রি উক্ত দশর্নীয় স্থানে যাওয়ার জন্য বাস বা অটোরিক্সা ব্যবহার করা যেতে পারে। চট্টগ্রাম
বাটালী হিল উক্ত দশর্নীয় স্থানে যাওয়ার জন্য বাস বা অটোরিক্সা ব্যবহার করা যেতে পারে। চট্টগ্রাম
কোর্ট বিল্ডিং উক্ত দশর্নীয় স্থানে যাওয়ার জন্য অটোরিক্সা ব্যবহার করা যেতে পারে। লালদীঘি এলাকায় পরীর পাহাড়ে আছে ঐতিহাসিক কোর্ট বিল্ডিং। আঁকা বাঁকা পাহাড়ি পথ ভেঙ্গে উপরে উঠলেই দেখতে পাবেন প্রাচীন এই ভবনটি।এই ভবনটিতে বিভাগীয় কমিশনার এবং জেলা প্রশাসকের কার্যালয় অবস্থিত।
বায়েজিদ বোস্তামী উক্ত দশর্নীয় স্থানে যাওয়ার জন্য বাস বা অটোরিক্সা ব্যবহার করা যেতে পারে। চট্টগ্রাম
ভাটিয়ারী চট্টগ্রাম শহর থেকে মাত্র ১৫ কিমি দূরেই সীতাকুন্ড উপজেলায় ভাটিয়ারী গলফ এ্যান্ড কান্ট্রি ক্লাবটি অবস্থিত। ভাটিয়ারী-হাটহাজারী সড়কে মিনিটখানেক গাড়ি এগুলেই পৌছে যাওয়া যায় গলফ ক্লাবে। চট্টগ্রাম
লালদীঘি উক্ত দশর্নীয় স্থানে যাওয়ার জন্য বাস বা অটোরিক্সা ব্যবহার করা যেতে পারে। চট্টগ্রাম
বায়তুল ইজ্জত কেরানীরহাট থেকে বাস বা সিএনজি যোগে বায়তুল ইজ্জত বর্ডার গার্ড ট্রেনিং সেন্টারে আসা যায়। কেওচিয়া ইউনিয়ন, সাতকানিয়া উপজেলা, চট্টগ্রাম জেলা
নানুপুর বেৌদ্ধ বিহার নানুপুর,ফটিকছড়ি,চট্টগ্রাম।
মেধসমুনি আশ্রম চট্টগ্রাম বহদ্দরহাট বাস টার্মিনাল হতে বাস যোগে অথবা সিএনজি টেম্পো যোগে সরাসরি উপজেলা পরিষদ হয়ে কানুনগোপাড়া কালাইয়ার হাট এর বাম পাশদিয়ে কিছুদুর পর করলডেঙ্গা পাহাড়ের চুড়ায় অবস্থি মেধসমুনি আশ্রম। বোয়ালখালী উপজেলার আমুচিয়া ইউনিয়নে পাহাড়ের উপর অবস্থিত।
মন্দাকিনি শিব মন্দির চট্টগ্রাম শহর হতে প্রায় ২২ কিলোমিটার। চট্টগ্রাম শহর হতে অক্সিজেন বাসষ্ট্যান্ড থেকে নাজিরহাট-খাগড়াছড়ি বাসযোগে নুরালি মিয়া হাট নেমে পশ্চিমে কাহারপাড়া গ্রামের মধ্য দিয়েই মন্দাকিনি শিব মন্দিরে যাওয়া যায়। কাহারপাড়া, ফরহাদাবাদ
হালদা নদী উক্ত দশর্নীয় স্থানে যাওয়ার জন্য বাস বা অটোরিক্সা ব্যবহার করা যেতে পারে। সাত্তারঘাট
চা বাগান চট্টগ্রাম হতে বাসযোগে কাঞ্চনাবাদ ইউনিয়ন পরিষদ নেমে সিএনজি/রিকশাযোগে অত্র চা বাগানে আসা যায়। কাঞ্চনাবাদ ইউনিয়ন,চন্দনাইশ
বাঁশখালী ইকোপার্ক চট্টগ্রাম থেকে সড়কপথে ৪৭ কিঃমিঃ দক্ষিণে শিলকূপ অতঃপর সড়কপথে ৪কিঃমিঃ পূর্বে বাঁশখালী উপজেলার শীলকূপ ইউনিয়নের পূর্বাংশে পাহাড়ী এলাকায়
বেলগাঁও চা বাগান চট্টগ্রাম থেকে সড়কপথে ২৩কিঃমিঃ দক্ষিণে চানপুর বাজার অতঃপর ৫কিঃমিঃ পর্বে পুকুরিয়া ইউনিয়নের পূর্বাংশের পাহাড়ী এলাকায়
বাহারছড়া সমুদ্র সৈকত চট্টগ্রাম হতে সড়কপথে ৩২কিঃমিঃ দক্ষিণে কালীপুর অতঃপর ৬ কিঃমিঃ পশ্চিমে বাহারছড়া ইউনিয়নের পশ্চিমাংশে
ঠাকুর দিঘী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের কেরানীহাট থেকে প্রায় ৪ কিলোমিটার দক্ষিণে সড়ক সংলগ্ন পশ্চিম পাশে। যাতায়তের মাধ্যম- ব্যক্তিগত গাড়িযোগে, টেক্সি, অটো রিক্সা, বাসযোগে। পদুয়া বাজারের উত্তর পাশে
বি.জি.সি ট্রাষ্ট চট্টগ্রাম কক্সবাজার সংযুক্ত আরকান সড়ক রোড়,চন্দনাইশ,চট্টগ্রাম। কাঞ্চননগর
পারকী সমুদ্র সৈকত চট্টগ্রাম শহর থেকে “পারকী বীচের” দূরত্ব প্রায় ২৫ কিঃমিঃ। যেতে সময় লাগবে ১ ঘন্টা। সরাসরি কোন বাস সার্ভিস নেই। চট্টগ্রাম শহর থেকে রেন্টে-কার, ক্যাব, মাইক্রো বা সি.এন.জি বেবী ইত্যাদি রিজার্ভে আসা যাওয়ার জন্য ভাড়া করতে হবে। রেন্টে-কার, ক্যাব, মাইক্রো আসা যাওয়ার ভাড়া নূন্যতম ১৫০০ টাকা নিবে। সি.এন.জি স্কুটার বা বেবী আসা যাওয়ার জন্য নিবে ৬০০ টাকা। শুধু যাওয়া বা আসা এক পথ ৩০০ টাকা। এতে অনেক সময় ফিরতি পথে ঠিক মতো গাড়ী পাওয়া যায় না। তাই আসা-যাওয়ার জন্য গাড়ী রিজার্ভ করাই ভাল। উত্তর পরুয়া পাড়া, আনোয়ারা,চট্টগ্রাম।
শঙ্খ নদী চন্দনাইশ হতে প্রায় ১০ কিলোমিটার, চন্দনাইশ হতে বাস অথবা সিএনজি যোগে যাওয়া যায়। দোহাজারী, চন্দনাইশ, চট্টগ্রাম
ডিসি হিল উক্ত দশর্নীয় স্থানে যাওয়ার জন্য বাস বা অটোরিক্সা ব্যবহার করা যেতে পারে। ডিসি হিল পাহাড়টি চট্টগ্রাম শহরের বৌদ্ধ মন্দির সড়কে অবস্থিত। এটি চট্টগ্রাম শহরের কেন্দ্রবিন্দু জিরো পয়েন্ট হতে ১ কিমি দূরে অবস্থিত।
মির্জারখীল দরবার শরীফ চট্টগ্রাম কক্সবাজার সড়কের কেরানীহাট হতে সিএনজি যোগে সাতকানিয়া ডলুব্রীজ, তারপর সিএনজি যোগে মির্জারখীল দরবার শরীফে আসা যায়। সোনাকানিয়া ইউনিয়ন বাজার, সাতকানিয়া, চট্টগ্রাম।
মাজের মসজিদ চট্টগ্রাম কক্সবাজার সড়কের কেরানীহাট হতে সিএনজি যোগে সাতকানিয়া মটরস্টেশন, তারপর রিকসা বা পায়ে হেটে মাজের মাসজিদ এ আসা যায়। সাতকানিয়া, চট্টগ্রাম।
মক্কার বলি খেলার মাঠ চট্টগ্রাম কক্সবাজার সড়কের কেরানীহাট হতে সিএনজি যোগে সাতকানিয়া ডলুব্রীজ, তারপর সিএনজি যোগে মক্কাবাড়ী বলি খেলায় আসা যায়। মক্কা বাড়ী, মার্দাশা, সাতকানিয়া, চট্টগ্রাম।
কাজীর জামে মসজিদ চট্টগ্রাম শহর থেকে প্রায় ৫০ কিলোমিটার দক্ষিনে সাতকানিয়া উপজেলা থেকে সি এন জি বা বাস যোগে ১৫-২৫ টাকা ভাড়ায় ফুলতলা স্টেশন তথা কাজীর জামে মসজিদ গেইট। ফুলতলা, কাঞ্চনা সাতকানিয়া, চট্গ্রাম।
বেলগাঁও চা বাগান চট্টগ্রাম শহর হইতে বাস যোগে বাঁশখালী পুকুরিয়া চানপুর বাজার নেমে পুর্বদিকে ২ কিমি যে কোন বাহনে যাওয়া যায় বাঁশখালী উপজেলার পুকুরিয়া ইউনিয়ন
হযরত শাহ বু-আলী কালন্দর (র:) এর মাজার চট্টগ্রাম শহর থেকে বহদ্দার হাট বাস র্টামিনাল এসে কানুনগোপাড়া বাস অথবা টেম্পু যোগে মধ্যম করলডেঙ্গা মাজার গেইট হয়ে মাজারে যাওয়া যায় । গ্রাম: মধ্যম করলডেঙ্গা, ডাক: সারোয়াতলী, উপজেলা: বোয়ালখালী, জেলা: চট্টগ্রাম।
কালা চাঁদ ঠাকুর বাড়ী উপজেলা সদর হতে সিএনজি টেম্পু যোগে তালতল থেকে ১ কিলোমিটার উত্তরে পাকা সড়কে রিক্সা, সিএনজি বা পদব্রজে ঠাকুর বাড়ী যাওয়া যায়। বোয়ালখালী উপজেলার পোপাদিয়া ইউনিয়নে অবস্থিত।
শাক্যমুনি বিহার উপজেলা সদর হতে কানুনগোপাড়া সড়ক হয়ে জৈষ্ঠ্যপুরা গোলক মুন্সীর হাট হতে আধা কিলোমিটার উত্তরে বাস বা সিএনজি যোগে যাওয়া যায়। বোয়ালখালী উপজেলাধীন শ্রীপুর-খরণদ্বীপ ইউনিয়নের জৈষ্ঠ্যপুরায় অবস্থিত।
ঐতিহাসিক লস্কর উজির দিঘী কাপ্তাই-চট্টগ্রাম রোডের পাহাড়তলী চৌমুহনী থেকে সি.এন.জি যোগে ৩ কি.মি উত্তর দিকে(ভাড়া-১০/-) এবং চট্টগ্রাম-রাঙ্গামাটি সড়কের জলিল নগর থেকে ৮ কি.মি (ভাড়া-২৫/-)দক্ষিনে ঐতিহাসিক লস্কর উজির দিগী অবস্থিত। গ্রাম- কদলপুর , ৮নং ওয়ার্ড , কদলপুর ইউনিয়ন, রাউজান, চট্টগ্রাম।
ঐহিহ্যবাহী রাজ বাড়ী চট্টগ্রাম শহর হতে বাস যোগে রাউজান উপজেলার গহিরায় নামতে হবে। এরপর গহিরা হতে রিক্সা/ ট্যাক্সি যোগে চিকদাইর উচ্চ বিদ্যালযের ২৫ গজ দক্ষিণ-পশ্চিমে আসলে এই এতিহ্যবাহি বাড়িটির দেখা পাওয়া যাবে। গ্রাম- চিকদাইর, ওয়ার্ড নং-০৪, ৩নং চিকদাইর ইউপি, রাউজান, চট্টগ্রাম্।
হরিশপুর ইউনিয়নের পশ্চিমে জেগে উঠা নতুন চর । সন্দ্বীপ উপজেলা সদর হতে রিক্সা/টেক্সী/মোটোরসাইকেল যোগে হরিশপুর ইউনিয়ন বেষ্ঠিত সাগড় পাড় যাওয়া যায় এটি চট্টগ্রাম জেলার সন্দ্বীপ উপজেলার হরিশপুর, রহমতপুর, আজিমপুর, কালাপানিয়া জুড়ে বৃস্তিত
মরিয়ম বিবি শাহাবানী মসজিদ সন্দ্বীপ উপজেলা সদর হতে মোটর সাইকেল ও টেক্স্রী যোগে যাওয়া যায় কালাপানিয়া